📅 আজকের ভারত: ১৫ সেপ্টেম্বর, ২০২৬ | ভারত সময়: বিকাল ৪:৪২ (IST) | লেনদেন সময়: ০৯:১৫ - ১৫:৩০
Google AdSense ব্যানার বিজ্ঞাপন (728x90) - স্লট আইডি: ca-pub-1234567890123456
ভারতীয় বাজার লাইভ
বিএসই সেনসেক্স: ৮২,৯৮৮.৫০ ▲ +৩১২.৪০ (+০.৩৮%)
নিফটি ৫০: ২৫,৩৮৩.৭৫ ▲ +৮৯.২৫ (+০.৩৫%)
ব্যাংক নিফটি: ৫২,১৫০.২০ ▲ +৩৭৪.৮০
ডলার/রুপি (USD/INR): ₹৮৩.৮৫ ▼ -০.০৪
সোনা ২৪ ক্যারেট (১০ গ্রাম): ₹৭৩,৮৫০ ▲ +৪৮০

A Comprehensive Guide on Income Tax Returns: Forms, Deadlines, and Filing Methods-আয়কর রিটার্নের উপর একটি বিস্তৃত নির্দেশিকা: ফর্ম, সময়সীমা, এবং ফাইলিং পদ্ধতি।

✍️ দেবাশীষ চন্দ (Debasis Chanda)

আয়কর রিটার্নের উপর একটি বিস্তৃত নির্দেশিকা: ফর্ম, সময়সীমা, এবং ফাইলিং পদ্ধতি।
A Comprehensive Guide on Income Tax Returns: Forms, Deadlines, and Filing Methods

Income Tax

 সম্প্রতি, আয়কর বিভাগ (আইটি বিভাগ) 2023-24 আর্থিক বছরের জন্য ফর্ম ITR-1, 2 এবং 3-এর ই-ফাইলিং সংস্করণ (ই-ফাইলিং) প্রকাশ করেছে অর্থাৎ মূল্যায়ন বছর 2024-25 সক্রিয় হয়েছে৷ 1 এপ্রিল থেকে, FY2024-এর জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার সময়সীমা 31 জুলাই, 2024 পর্যন্ত বাড়ানো হয়েছে।


আয়কর দাখিলের বিকল্প কি?


আইটি বিভাগ দুই ধরনের ট্যাক্স পেমেন্ট অফার করে: অনলাইন এবং অফলাইন। করদাতারা একটি বেছে নিতে পারেন।


অনলাইন ফাইলিং, যা পছন্দের পদ্ধতিগুলির মধ্যে একটি, করদাতাদের তাদের নথি সরাসরি আইটি বিভাগের ই-ফাইলিং পোর্টালে জমা দিতে হবে। অনলাইন প্রক্রিয়ার মধ্যে রয়েছে ই-ফাইল ইনকাম ট্যাক্স পোর্টালে লগ ইন করা এবং বার্ষিক তথ্য বিবৃতি (AIS) এবং ফর্ম 26AS থেকে পূর্বে প্রবেশ করা ডেটা ব্যবহার করা।


অন্যদিকে, যদি লোকেরা অফলাইন পদ্ধতি বেছে নেয়, বিভাগটি 2023-24 FY-এর জন্য ITR-1, 2, 3, 4 এবং এমনকি ITR-6-এর জন্য Excel এবং JSON ফর্ম্যাটে ডাউনলোডযোগ্য টুল সরবরাহ করে। এই টুলগুলি ব্যবহার করে, করদাতারা অফলাইনে আইটিআর ফাইল করতে পারেন এবং পরে ই-ফাইলিং পোর্টালে ফাইল করার জন্য সম্পূর্ণ ডেটা আপলোড করতে পারেন।


কি ধরনের ITR ফর্ম আছে?

মোট সাতটি আইটিআর ফর্ম রয়েছে, আয়ের প্রোফাইল এবং ব্যবসায়িক সত্তার উপর নির্ভর করে বিভিন্ন বিভাগ কভার করে, যা করদাতাদের তাদের আর্থিক অবস্থার জন্য সবচেয়ে উপযুক্ত ফর্ম বেছে নিতে দেয়।


সহজ থেকে সুগম পর্যন্ত সাতটি আইটিআর ফর্ম দেখে নেওয়া যাক।

ITR 1 (সহজ): বেতন, সম্পত্তি এবং সুদ এবং লভ্যাংশের মতো আয়ের অন্যান্য উত্স সহ 50,000 টাকা পর্যন্ত আয়ের উত্স এবং 50,000 টাকা পর্যন্ত কৃষি আয়ের বাসিন্দাদের জন্য যোগ্য৷


ITR 2: বিভিন্ন উত্স থেকে আয়, একাধিক সম্পত্তি, বিদেশ থেকে আয় বা একটি কোম্পানির পরিচালকের সাথে ব্যক্তি এবং হিন্দু অবিভক্ত পরিবার (HUF) কভার করে।


ITR 3: ব্যক্তি বা HUF-এর জন্য যাদের আয় ব্যবসা বা পেশা থেকে লাভ বা লাভ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।


আইটিআর 4 (সুগাম): ব্যবসা বা পেশা থেকে আয় এবং অনুমানমূলক কর ব্যবস্থার সাপেক্ষে অন্যান্য উত্স থেকে আয় রয়েছে এমন ব্যক্তি এবং HUFদের জন্য।


ITR 5: ব্যক্তিগত করদাতার বাইরে, এটি কোম্পানি, LLP, সমবায় এবং স্থানীয় কর্তৃপক্ষ সহ বিস্তৃত সংস্থার দ্বারা ব্যবহৃত হয়।


ITR 6: এটি বিশেষভাবে কোম্পানি আইন, 2013 বা 2026 এর অধীনে নিবন্ধিত প্রতিকূল সংস্থাগুলিকে বোঝায়৷ তবে, ধর্মীয় বা দাতব্য উদ্দেশ্যে রিয়েল এস্টেট থেকে আয় করে এমন সংস্থাগুলিকে ছাড় দেওয়া হয়েছে৷


ITR 7: এই আইটেমটি কোম্পানি, স্থানীয় কর্তৃপক্ষ, ব্যক্তিগত সংস্থা (AOPs) এবং দাতব্য বা ধর্মীয় প্রতিষ্ঠান থেকে আয়ের জন্য ধারা 139(4A) এর অধীনে ছাড় চাওয়া কৃত্রিম কোম্পানিগুলি দ্বারা ব্যবহৃত হয়।

সতর্কীকরণ: এই প্রতিবেদনে উল্লিখিত তথ্য কেবল শিক্ষামূলক ও সচেতনতামূলক উদ্দেশ্যে প্রস্তুত করা হয়েছে। বিনিয়োগ বা ক্রেডিট কার্ড গ্রহণের পূর্বে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের অফিসিয়াল নীতিমালা ভালোভাবে যাচাই করে নিন।